চাকরি এবং শিক্ষার অধিকারের দাবিতে আফগানিস্তানের রাজধানী কাবুলে একদল নারীর বিক্ষোভে পিপার স্প্রে ছুড়েছে দেশটির ক্ষমতাসীন শাসকগোষ্ঠী তালেবানের নিরাপত্তা বাহিনী।

কাবুলে বিক্ষোভে অংশ নেওয়া অন্তত তিনজন বিক্ষোভকারী ফরাসি বার্তাসংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন। আগস্টে বলপ্রয়োগের মাধ্যমে দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর তালেবান কর্তৃপক্ষ আফগানদের ওপর—বিশেষ করে নারীদের ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এএফপির একজন প্রতিনিধি বলেছেন, রোববার কাবুল বিশ্ববিদ্যালয়ের সামনে অন্তত ২০ জন নারী সমবেত হয়ে ‌‘সমতা এবং ন্যায়বিচার’ দাবিতে স্লোগান দিয়েছেন।

এ সময় তাদের হাতে বিভিন্ন ধরনের ব্যানার দেখা যায়। এতে নারীর অধিকার, মানবাধিকারের দাবি সংক্রান্ত বিভিন্ন বার্তা লেখা ছিল। বিক্ষোভে অংশ নেওয়া তিনজন নারী এএফপিকে বলেন, পরে তালেবানের যোদ্ধারা বেশ কয়েকটি গাড়িতে করে ঘটনাস্থলে পৌঁছে নারীদের বিক্ষোভ ছত্রভঙ্গ করে দিয়েছে।

নিরাপত্তার কারণে নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে একজন বিক্ষোভকারী বলেন, আমরা কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে ছিলাম। এ সময় তালেবানের তিনটি গাড়ি আসে এবং একটি গাড়ির যোদ্ধারা আমাদের ওপর পিপার স্প্রে নিক্ষেপ করে।

কলমকথা/এমএনহাসান